উইকেটে নামার আগেই হার নিশ্চিত ছিল

প্রথম প্রকাশঃ ডিসেম্বর ১০, ২০২২ সময়ঃ ৭:০৮ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৭:৩৯ অপরাহ্ণ

জহির ভূইয়া চট্টগ্রাম থেকে

৪১০ রানের টার্গেট তাড়া করে ম্যাচ জেতা বাংলাদেশের পক্ষে সম্ভব না, এটা তো পাগলেও বুঝবে। ভারতের স্কোর যখন ৪০৯/৮, তখনই তো বাংলাদেশের হার নিশ্চিত হয়ে যায়। মিরপুরে দুর্দান্ত খেলা বাংলাদেশ আজ ২২৭ হেরে লজ্জায় পড়ল। ২-১ ব্যবধানে  সিরিজ শেষ হলো।বাংলাদেশ অলআউট ১৮২।

৩ ম্যাচের ওডিিই সিরিজে ২-০ ব্যবধানে সিরিজ জিতেছে বাংলাদেশ এটা তো বড় পাওয়া। আজ যেকোন ভাবেই হউক বাংলাওয়াশ থেকে রেহাই চাইবে ভারত, সেটা তো জানা তথ্য।

তবে এতে অনেক খানি ভূল তো ছিল বাংলাদেশ দলের অধিনায়ক লিটনের। যে উইকেটে টস জিতে বল করতে নেমে গেল, সেই উইকেট তো ভারতীয় ইনিংসের ১০ ওভারের পর থেকে ব্যাটিং স্বর্গ বনে গেল।

যে কারণে ক্রিকেট ইতিহাসে ৯ম ডাবল সেঞ্চুরিটা পেয়ে গেলেন ইশাষ কিষাল ২১০ রান, যা তার ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি বটে। অন্যদিকে কোহেলী ৪৪তম ওডিেই সেঞ্চুরির স্বাদ নিয়ে নিলেন। ডাবল সেঞ্চুির আর শুধু সেঞ্চুরির কবলে পড়ে বাংলাদেশের বোলিং চেপ্টা হয়ে গেছে আজ। ৫০ ওভারের ইনিংস শেষে রেকর্ড ৪০৯/৮!

ওভার প্রতি সাড়ে ৮ রানের মিশনে নামা ওপেনার আনামুল ৮ রানে, লিটন ২৯ রানে আর অভিজ্ঞ মুশফিকুর ৭ রানে বোল্ড হয়ে সাঁজঘরে দর্শক বনে গেলে বোঝা যায়, আজ বড় ব্যবধানে হারতে চলেছে টাইগার বাহিনী। স্কোর তো মাত্র ৬৬/২, ১০ ওভার শেষ।

৩ উইকেটে ৭৩ রানে বাংলাদেশ, সাকিব আর ইয়াসির আলেউইকেট ধরে রেখে রানের চাকা সচলের দায়িত্ব পালনে চেস্টা শুরু করলেন। কিন্তু ৩০ বল খেলে ২৫ রানে ইয়াসিরও ফেরতের পথে হাটা ধরলেন। ২৯.৩ ওভারে টপ অর্ডারের ৪ জন আউট! স্কোর ১০৭/৪! এবার সাকিবের সাথে সঙ্গী হলেন মিরপুরে ৭১ রান করা মাহমুদুল্লাহ রিয়াদ।

দুই অভিজ্ঞ ব্যাটসম্যান চেষ্টা করলেও জয় সম্ভব না, তাই পার্থক্য কমানোটাই ছিল মুল বিষয়। কিন্তু পরিতাপের বিষয় ৫০ বলে ৪৩ রানে সাকিব আর ২৬ বলে ২০ রাৎনে মাহমুদুল্লাহ আউট। এরপর আফিফ-মিরাজ কেউ কিছু করতে সক্ষম হয়ননি। ৩৪ ওভারেই অলআউট!

ফলাফল : ২-১ সিরিজ জয়ী বাংলাদেশ

ম্যান অব দ্য ম্যাচ ইষাণ কিষাণ (ভারত)

ম্যান অব দ্য সিরিজ মেহেদী হাসান মিরাজ (বাংলাদেশ)

 

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G